এপ্রিল ১৭, ২০২৪ ৩:০৬ অপরাহ্ণ

Menu

৯৯ টাকায় মনের চিকিৎসা করছে জাহ্নবী রহমানের ‘রিল্যাক্সি’

পারিবারিক সংকট, চাকরির চাপ কিংবা সাইবার বুলিং—এ ধরনের নানা মানসিক সমস্যায় অনেকেই শরণাপন্ন হন পেশাদার মনোবিদের। তবে সরাসরি মনোবিদের সঙ্গে কথা বলা অনেকের জন্য কঠিন হয়ে যায়। আবার বিষয়টি জানাজানি হলে অনেক সময় আশপাশের মানুষের কটু কথা শুনতে হয়। তবে এসব সমস্যার সমাধান নিয়ে এসেছে মানসিক স্বাস্থ্য সহায়তায় প্রযুক্তিনির্ভর স্টার্টআপ ‘রিল্যাক্সি’।

নিজের মানসিক সমস্যার কারণে একসময় পেশাদার সাইকোলজিস্ট বা মনোবিদের দ্বারস্থ হয়েছিলেন রিল্যাক্সির সহপ্রতিষ্ঠাতা জাহ্নবী রহমান। একপর্যায়ে আত্মহত্যা করার কথাও ভেবেছিলেন। পরে মনোবিদের সঙ্গে কথা বলে সামলে ওঠেন তিনি। বুঝতে পারেন, তাঁর মতোই সমস্যায় ভুগছেন, এমন অনেকে রয়েছেন চারপাশে। কীভাবে তাঁদের সাহায্য করা যায়, সেই ভাবনা থেকে পরে তিনি ডেভেলপ করেন ‘রিল্যাক্সি’ অ্যাপটি।

‘মানসিক স্বাস্থ্য সমস্যা শুধু ধনীদের বিষয় নয়’—প্রথম আলোকে বলছিলেন জাহ্নবী রহমান। ‘সমাজের যেকোনো স্তরের মানুষ এ সমস্যায় পড়তে পারেন। ফলে সাধারণ রোগের চিকিৎসার মতো সবার মানসিক স্বাস্থ্যের সুরক্ষাও প্রয়োজন। আর এই মানসিক স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যেই কাজ করছি আমরা।’

মানসিক স্বাস্থ্য নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে জাহ্নবী রহমান মার্কিন সাময়িকী ফোর্বসের ২০২৩ সালের এশিয়ার উদীয়মান তরুণদের তালিকায় স্থান পেয়েছেন।

বিস্তারিত এখানে

এই সম্পর্কিত আরও

সর্বাধিক পঠিত