এপ্রিল ১৭, ২০২৪ ২:৫৮ অপরাহ্ণ

Menu

জিটিএ-৬ এর ট্রেইলার ফাঁসকারী এক কিশোরকে হাসপাতালে রাখার রায় দিয়েছে ব্রিটিশ আদালত

কিশোর হ্যাকার যে রকস্টার গেমস ইনকর্পোরেটেডের আসন্ন গ্র্যান্ড থেফট অটো VI কিস্তির ফুটেজ ফাঁস করেছিল এবং প্রযুক্তি সংস্থা এনভিডিয়া কর্পোরেশনে হ্যাক করেছিল তাকে একজন ব্রিটিশ বিচারক একটি নিরাপদ হাসপাতালে রাখার আদেশ জারি করেছেন।
আরিয়ন কুর্তাজ
জিটিএ-৫ এর ট্রেইলার ফাঁস করা কিশোর আরিয়ন কুর্তাজ | ছবিঃ বিবিসি

কিশোর হ্যাকার যে রকস্টার গেমস ইনকর্পোরেটেডের আসন্ন গ্র্যান্ড থেফট অটো VI (জিটিএ-৬) কিস্তির ফুটেজ ফাঁস করেছিল এবং প্রযুক্তি সংস্থা এনভিডিয়া কর্পোরেশনেও সাইবার আক্রমণ করেছিল তাকে একজন ব্রিটিশ বিচারক একটি নিরাপদ হাসপাতালে রাখার আদেশ জারি করেছেন।

আরিয়ন কুরতাজ (১৮) এবং আরেক ১৭ বছর বয়সী কিশোর- যাকে সনাক্ত করা যাচ্ছে না; তারা কুখ্যাত হ্যাকিং গ্রুপ ল্যাপসাস$ (Lapsus$) এর অংশ হওয়ার জন্য দোষী সাব্যস্ত হয়। সাত সপ্তাহের ফৌজদারি বিচারের পর বেশ কয়েকটি ব্রিটিশ প্রযুক্তি কোম্পানি তাদের বিরুদ্ধে গুরুতর কম্পিউটার অপব্যবহার, ব্ল্যাকমেইল এবং জালিয়াতির জন্য দোষী সাব্যস্ত করেছে।

কুরতাজকে উবার ও একটি ফিনটেক ফার্ম এবং রকস্টার গেম্স-এ হ্যাক করারও প্রমাণ পাওয়া গেছে।

ব্রিটিশ বিচারক রায় হয় ঐ কিশোরকে একটি নিরাপদ হাসপাতালে রাখার যতক্ষণ না মানসিক স্বাস্থ্য ট্রাইব্যুনাল সিদ্ধান্ত নেয় যে সে পরিপূর্ণ সুস্থ্য। বিচারক দেখতে পেলেন যে ঐ কিশোর সম্ভবত আবারও এই কাজে জড়াতে পারে। কুরতাজ নামের ঐ কিশোর একটি জটিল অটিস্টিক-স্পেকট্রাম ডিজঅর্ডারের কারণে বিচারে দাঁড়ানোর জন্য অযোগ্য বলে বিবেচিত হয়েছিল।

বৃহস্পতিবার কোর্ট বলে, কুরতাজ কম্পিউটারে নিরবচ্ছিন্ন অ্যাক্সেস অর্জনের দক্ষতার মাধ্যমে জনসাধারণের জন্য গুরুতর ক্ষতির একটি উচ্চ ঝুঁকি রয়ে গেছে। সেইসাথে সতর্ক করে দিয়ে বলা হয় যে অনলাইন হ্যাকাররা তাকে আরও অপরাধে প্রলুব্ধ করার ঝুঁকি রয়েছে।

তার আরেকজন ১৭ বছর বয়সী সহযোগীকে ১৮ মাসের যুব পুনর্বাসনের আদেশে দন্ডিত করা হয়।

ল্যাপসাস$ হল একটি আন্তর্জাতিক হ্যাকিং গ্রুপ যা ২০২১ এবং ২০২২ সালের মধ্যে বেশ কয়েকটি বড়সড় সাইবার আক্রমণের তাণ্ডবে প্রথমবার নিজেদের উপস্থিতি জানান দেয় এবং এর পর থেকে গ্রুপটি সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের বিভ্রান্ত করেছে, যার ফলে লক্ষ লক্ষ ডলারের ক্ষতি হয়েছে। হ্যাকিং গ্রুপটি মূলত কুখ্যাতি, আর্থিক লাভ এবং মজার ছলে হ্যাক করতে দেখা গেছে। বিবিসি

ল্যাপসাস$-এর অন্যান্য সদস্যদের সাথে মিলে কুরতাজ গ্র্যান্ড থেফট অটো সিরিজের সর্বশেষ কিস্তির প্রোগ্রামিং কোড এবং ভিডিও চুরি করার জন্য দায়ী বলে প্রমাণিত হয়।

তথ্যসূত্র: ব্লুমবার্গ, বিবিসি।

এই সম্পর্কিত আরও

সর্বাধিক পঠিত